Google ADS
NEW UPDATE: নোটিশ <= স্ক্রিল, নেটেলের, অথবা BET365 ফুল ভেরিফাইড একাউন্ট কিনতে অথবা নিজের ইনফরমেশন দিয়ে একাউন্ট তৌরি করতে আমাদের লাইভ চ্যাট অথবা ফেইসবুক Page যোগাযোগ করুন > ;= ACCOUNT PRICE > SKRILL / NETELLER Full Verified Account 950 TK.<= SKRILL + BET365 Full Verified Account 2300 TK <= NETELLER + BET365 Full Verified Account 2250 TK <= SKRILL + NETELLER + BET365 Full Verified Account 3000 TK.

ফ্রিল্যান্সিং এর স্বপ্ন vs বাস্তবতা by Zuyel Mahamud

 ফ্রিল্যান্সিং এর স্বপ্ন vs বাস্তবতাঃ

নিজের জীবনের এবং ফ্রিল্যান্সিং ট্রেনিং করানোর বাস্তব অভিজ্ঞতার আলোকে কিছু বিষয় শেয়ার করতেছি। 

.

আসলে আমাদের অনেকের স্বপ্ন থাকে অন্য কাজের পাশাপাশি বা ফুলটাইম যদি অনলাইন থেকে আয় করা যেতো কতই না ভালো হতো। হয়তো অনেকেই এই চিন্তাভাবনা থেকে কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন নিয়ে ফেলি। রাতে স্বপ্ন দেখি এখন থেকে মাসে হাজার হাজার ডলার কামাবো। এরই ধারাবাহিকতায় ছুটতে থাকি কিছু শেখার জন্য। গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, এসইও, পড বিজনেস, ইত্যাদি অনেক কোর্সের বিজ্ঞাপন আমাদের চারপাশে। হয়তো পরিচিত কোনো বড় ভাই গ্রাফিক্স ডিজাইন করে মাসে হাজার ডলার ইনকাম করছে সেটা দেখে শুরু করে দেই গ্রাফিক্স শেখা। কোর্সটা কিন্তু সুপার, তবে সমস্যা হলো কিছুদিন যেতে না যেতেই দেখলাম এখানে ২ মাস পেরিয়ে গেলো কোনো ইনকাম করতে পারছিনা। পরে আবার কারও পরামর্শে ভর্তি হই এসইও কোর্সে। সেখানেও ১/২ মাস যখন কোনো ইনকাম নাই তখন হতাশ হয়ে এই সেক্টরটাকেই গালি দেই।

.

আসলে আমিও এর ব্যতিক্রম নই। একসময় আমিও অনেক কোর্স করেছি। তবে সেগুলো তেমন ইনকামের জন্য না। বেশির ভাগ ছিলো স্কিল ডেভালপ করার জন্য। ইনকামের জন্য যে একেবারেই করি নাই এমন টাও না। ঐ যে জাম্প করেছি এক ডাল থেকে আর এক ডালে।

.

২৩-২৫ বছর পড়াশোনার পর মাত্র ১৫-২০ হাজার টাকার চাকরির জন্য পাগল হয়ে যাই। আর এখানে ১/২ মাসে আমরা হাজার ডলার চাই। মানে প্রায় ৮০হাজার টাকা কতোটা লোভী আমরা চিন্তা করা যায়। অতচ এর জন্য বছর খানেক সময় দিতেও রাজি না।

.

বর্তমানে আমার প্রায় ৩০+ স্টুডেন্ট আছে যাদেরকে আমি ফ্রিল্যান্সার বানানোর চেষ্টা চালাচ্ছি। কিন্তু এখানে হয়তো সফল হবে মাত্র ৫-৬ জন। কারন কি জানেন? একটাই কারন আমাদের নেই ধৈর্য্য, নেই লেগে থাকার অভ্যাস, নেই শিক্ষার আগ্রহ। আমার মনে হয় না আমার মতও কেউ তাদের কে সর্বদা মোটিভেশন দেয়। কিন্তু তাও এই সমস্যা গুলো আমাদের নেশার মতও কাজ করে। যেদিন আমি এই সমস্যা থেকে বের হয়েছি সেদিন থেকে আলহামদুলিল্লাহ্‌ আমি সফল।

.

আমার ভার্সিটির একজন শ্রদ্ধেয় দেশসেরা ফ্রিল্যান্সার বড় আপু (বিথী আপু) আমাকে বলেছিলেন জুয়েল সফলতার একটাই মূলমন্ত্র সেটা হচ্ছে যা শুরু করেছো তা শেষ না দেখা পর্যন্ত লেগে থাকো। সত্যিই কথাটা ১০০% সত্য। সালাম ঐ আপুকে। তবে আমি একজন পার্ট টাইম ফ্রিল্যান্সার।

.

এতক্ষন বকবকের মূল সারমর্ম হচ্ছে আমাদেরকে লেগে থাকতে হবে, জাম্প করা যাবে না, শিখতে হবে এবং সেটা প্রয়োগ করতে হবে। আসলে আমরা সফল মানুষদের সফলতার গল্প পড়ি কিন্তু তাঁর পেছনের ইতিহাস পড়ি না।

.

সকলকে ধন্যবাদ





ফ্রিল্যান্সিং এর স্বপ্ন vs বাস্তবতা by Zuyel Mahamud ফ্রিল্যান্সিং এর স্বপ্ন vs বাস্তবতা by Zuyel Mahamud Reviewed by Banking Admin on 10:02 AM Rating: 5

No comments:

BangkinghelpBD. Powered by Blogger.